Bengali Sports

Latest Bangla Sports Updates

যে কারণে আর টস থাকছে না টেস্টে!

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সূচনা হয় টেস্ট ম্যাচ দিয়ে। তারপর ক্রিকেটে আসে নতুনত্ব। একে একে ক্রিকেটে এসেছে ওয়ানডে, টি-টুয়েন্টির মত সংক্ষিপ্ত ফরম্যাট।আর এখন ক্রিকেট গবেষকরা আরো সংক্ষিপ্ত ওভারে ক্রিকেটকে নিয়ে আসতে চালাচ্ছে নানা গবেষণা।

ক্রিকেটের কোন দল আগে মাঠে নামবে তা নির্ধারিত হয় টসের মাধ্যমে। আর টেস্টে যে দল আগে মাঠে নামবে সে দলই পায় ক্রিসের সুবিধা। আর এখন যদি এই টসটাই না থাকে তাহলে কি হবে? এমন কিছু হতে পারে আগামী বছর শুরু হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে। স্বাগতিক দলকে পিচের সুবিধা না দিতেই এমন সিদ্ধান্ত আসতে পারে আইসিসি’র কাছ থেকে।

১৮৭৭ সালে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে ইতিহাসের প্রথম টেস্ট শুরু হয়েছিল কয়েন টস দিয়ে। তখন থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে কে আগে ব্যাট করবে বা বল করবে এই সিদ্ধান্ত নির্ধারিত হয়ে আসছে টস দিয়ে। স্বাগতিক অধিনায়ক কয়েন টস করেন, এবং সফরকারী হেড বা টেইল বলে সিদ্ধান্ত দেন। টস বাতিলের সিদ্ধান্ত কার্যকর হলে সফরকারী অধিনায়ক ব্যাট বা বল করার সিদ্ধান্ত নিতে পারবেন।

বর্তমানে স্বাগতিক বোর্ডগুলো কন্ডিশন ও নিজ দলের শক্তিমত্তা অনুযায়ী পিচ বানায়। এতে করে টসের গুরুত্ব এখন অনেক বেশি। ‘টস জয়, ম্যাচ জয়’- এমন একটা কথা প্রচলিত হয়েও গেছে। তাই এটি বাদ দেয়ার জন্য আলোচনার উদ্দেশ্যে আইসিসি’র ক্রিকেট কমিটি নিজেদের প্রস্তুত করছে।

২০১৬ সাল থেকে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে টসে সন্তুষ্ট না হলে সফরকারী অধিনায়ক বল করার সিদ্ধান্ত নিতে পারেন। আইসিসি ক্রিকেট কমিটি মে মাসের শেষ দিকে মুম্বাইতে সভায় বসবে। তার আগে কমিটির ব্রিফিং নোটে দেখা যাচ্ছে, ‘টেস্ট ম্যাচের পিচ তৈরিতে স্বাগতিক দলের নাক গলানো এখন একটি মারাত্মক সমস্যা। কমিটির একাধিক সদস্য বিশ্বাস করেন সফরকারী দলকে স্বয়ংক্রিয়ভাবেই টস দেয়া উচিত। যদিও কমিটিতে আরো কিছু সদস্য আছেন যাদের দর্শন এটা নয়।’ এই সভার পরই বোঝা যাবে এবার টসের ভাগ্যে কি আছে! সূত্র : ক্রিকইনফো।

<>

Bengali Sports © 2018