Bengali Sports

Latest Bangla Sports Updates

রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিনি গড়ে যে প্ররিমাণ শিশু জন্ম নিচ্ছে জানলে শিউরে উঠবেন

রাখাইন রাজ্যে গত বছরের আগস্ট থেকে জাতিগত নিধন অভিযানে যখন বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে। মিয়ানমার সেনাবাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধদের দ্বারা ধর্ষণ ও যৌন সহিংসতার শিকার হওয়া হাজারো রোহিঙ্গা নারী জন্ম দিতে শুরু করেছেন অপ্রত্যাশিত শিশু। এমন সন্তানসম্ভবা রোহিঙ্গাদের অধিকাংশেরই বয়স আঠারোর নিচে।

বাংলাদেশের আশ্রয় কেন্দ্রগুলোতে প্রতিদিন গড়ে ৬০টি রোহিঙ্গা শিশুর জন্ম হচ্ছে। বুধবার, ইউনিসেফের এক বিবৃতিতে জানানো হয় এ তথ্য। আগামী কয়েক মাসে সন্তান প্রসবের এই হার আরো বৃদ্ধি পাবে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ।

বাংলাদেশে সংগঠনটির প্রধান এডওয়ার্ড বেইগবেদের জানান, গতবছর সংকট শুরুর পর আশ্রয় শিবিরগুলোতে জন্ম নিয়েছে অন্তত ১৬ হাজার শিশু। যাদের বেশিরভাগই, মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের ফলাফল।

এদের মধ্যে মাত্র ৩ হাজার শিশুকে চিকিৎসা সুবিধা দেয়া সম্ভব হয়েছে। এডওয়ার্ড আরও জানান, এসব নবজাতক ও মায়েদের জন্য প্রয়োজন জরুরি স্বাস্থ্য সেবার। একটি সূত্র বলছে, গেলো সপ্তাহে আশ্রয়কেন্দ্রগুলোয় ১৮ হাজার ৩শ’ গর্ভবতী নারীকে তালিকাভুক্ত করা হয়েছে। কিন্তু, বাস্তব সংখ্যা ২৫ হাজারের বেশি।

প্রসঙ্গত, মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের শিকার হয়ে প্রাণ বাঁচাতে চার দশক ধরে পার্শ্ববর্তী বাংলাদেশে পালিয়ে এসেছে লাখ লাখ রোহিঙ্গা। সর্বশেষ ২০১৭ সালের আগস্টে রাখাইন রাজ্যে একটি নিরাপত্তা চৌকিতে কথিত হামলার অভিযোগ তুলে সেনা অভিযানের নামে নৃশংসতা শুরু হলে লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এ সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে যায়। এদের আশ্রয় হয়েছে কক্সবাজারে উখিয়া উপজেলার বিভিন্ন ক্যাম্পে।

<>

Bengali Sports © 2018