Bengali Sports

Latest Bangla Sports Updates

আপনাকে মানতেই হবে পৃথিবীর অন্যতম বিস্ময় ইন্ডিয়া

পৃথিবীতে অনেক কৃতিত্ব স্থাপন করেছে ইন্ডিয়া। বিশ্বের অন্যতম এক বিস্ময় হয়ে আছে এই উপমহাদেশ। আজ আপনাদের এই ভারত উপমহাদেশ সম্পর্কে জানাবো কিছু অজানা তথ্য যা আপনি আগে কখনো শোনেননি।

১। ভাসমান পোস্ট অফিস

পৃথিবীর সবথেকে বৃহত্তম পোস্ট অফিস নেটওয়ার্ক হল ইন্ডিয়ার। এখানে প্রতি ৭,১৭৫ জনের জন্য একটি করে পোস্ট অফিস রয়েছে। ইন্ডিয়ার মোট পোস্ট অফিসের সংখ্যা ১,৫৫,০১৫ টি। ২০১১ সালে ইন্ডিয়ার শ্রীনগরের ডাল লেকে এই ভাসমান পোস্ট অফিসটি প্রতিষ্ঠা করা হয়।

২। মহাশূন্য থেকে কুম্বমেলা দেখা যায়

২০১১ সালে কুম্বমেলায় সবথেকে বেশি মানুষের জমায়েত হয়। প্রায় ৭৫ মিলিয়ন অর্থাৎ প্রায় ৭ কোটি ৫০ লক্ষ তীর্থযাত্রী এই পবিত্র ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়। এই জমায়েত এতটা বৃহৎ ছিল যে মহাশূন্য থেকে তা স্পষ্ট দেখা যাচ্ছিল।

৩। পৃথিবীর সবথেকে বর্ষণমুখর স্থান

ভারতের মেঘালয় রাজ্যের খাসি পর্বতে মিজোরাম গ্রাম অবস্থিত। এটি পৃথিবীর সর্বোচ্চ গড় বৃষ্টিপাতের রেকর্ড দখল করে আছে। মেঘালয়ের আরেকটি স্থান চেরাপুঞ্জি পৃথিবীর সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ডটি দখল করে আছে যা ১৮৬১ সালে ঘটে।

৪। বান্দ্রা ওয়রলি সিলিঙ্কে ব্যবহৃত মোট স্টিল দিয়ে পৃথিবীকে ঘিরে ফেলা যাবে

এই অসাধারণ স্থাপত্যশৈলীটি তৈরি করতে ২,৫৭,০০,০০০ ঘণ্টা লেগেছে এবং এর ওজন প্রায় ৫০ হাজার আফ্রিকান হাতির সমান। এতে ব্যবহৃত মোট স্টিলকে একটার পর একটা জুড়ে দিলে তা পৃথিবীর পরিধিকে ছাড়িয়ে যাবে।

৫। পৃথিবীর উচ্চতম ক্রিকেট খেলার মাঠ

ইন্ডিয়ার হিমাচল প্রদেশের চালি ক্রিকেট মাঠ পৃথিবীর উচ্চতম ক্রিকেট মাঠ। এটি ভূপৃষ্ঠ থেকে ২,৪৪৪ মিটার উপরে অবস্থিত। ১৮৯৩ সালে এই মাঠটি তৈরি করা হয় যা এখন চালি মিলিটারি স্কুলের অংশ।

৬। শ্যাম্পু করার ধারণা ইন্ডিয়া থেকে আসে

শ্যাম্পু ইন্ডিয়ায় আবিষ্কৃত হয় তবে কমার্শিয়াল তরল হিসেবে নয় বরং বিভিন্ন আয়ুর্বেদিক উপকরণ একসাথে করে তখন চুলে মাখা হত। শ্যাম্পু শব্দটি সংস্কৃত চাম্পু অর্থাৎ ম্যাসাজ শব্দ থেকে এসেছে।

৭। ইন্ডিয়ার কাবাডি দল এখন পর্যন্ত সব বিশ্ব কাবাডি চ্যাম্পিয়নশিপ জিতেছে

বিশ্ব কাবাডি চ্যাম্পিয়নশিপ শুরুর পর থেকে ইন্ডিয়া সবকটি চ্যাম্পিয়নশিপ জিতেছে। তারা গত ৫ বছর ধরে অপরাজিত চ্যাম্পিয়ন এবং তাদের নারী দলও একই কীর্তি স্থাপন করেছে।

৮। চাঁদে পানির অস্তিত্ব ইন্ডিয়া আবিষ্কার করে

ইন্ডিয়ার চন্দ্রায়ন-১ মহাকাশযান ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে চাঁদে পানির অস্তিত্ব প্রমাণ করে।

৯। ইন্ডিয়ার সাবেক প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালামকে সুইজারল্যান্ড তাদের বিজ্ঞান দিবস উৎসর্গ করে

২০০৬ সালে ইন্ডিয়ার মিসাইল প্রোগ্রামের পিতা এপিজে আব্দুল কালাম সুইজারল্যান্ড ভ্রমন করেন। তার ভ্রমন উপলক্ষে সুইজারল্যান্ড ২৬শে মে কে জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে ঘোষণা করে।

১০। ইন্ডিয়ার প্রথম প্রেসিডেন্ট তার বেতনের ৫০% গ্রহণ করতেন

ইন্ডিয়ার প্রথম প্রেসিডেন্ট ছিলেন ডঃ রাজেন্দ্র প্রসাদ। তিনি তার বেতনের শেষ ১২ বছর মাত্র ২৫% এবং আগের বছরগুলোতে ৫০% অংশ গ্রহণ করতেন। তার মতে এর বেশি বেতন তার প্রয়োজন ছিল না। সে সময় প্রেসিডেন্টের বেতন ছিল ১০ হাজার রুপি।

১১। ইন্ডিয়ার প্রথম রকেট সাইকেলে করে বহন করা হয়

ইন্ডিয়ার প্রথম রকেট খুব ছোট ও হালকা ছিল তাই তা সাইকেলে করে কেরালার থুম্বা উৎক্ষেপণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

১২। ইন্ডিয়ায় হাতিদের জন্য স্পা ও ম্যাসাজ রয়েছে

কেরালার পুনাথুর কোটা হাতি কেন্দ্রে শুধু হাতিদের জন্য বিশেষ ধরনের ম্যাসাজ, স্পা ও গোসলের ব্যবস্থা আছে।

১৩। ইন্ডিয়া বিশ্বে দ্বিতীয় বৃহত্তম ইংরেজি বলা দেশ

আমেরিকায় প্রায় ১২৫ মিলিয়ন মানুষ ইংরেজিতে কথা বলে যা পৃথিবীর এই দ্বিতীয় বৃহত্তম ইংরেজিতে কথা বলা দেশের জনসংখ্যার ১০% মাত্র। ভবিষ্যতে এই সংখ্যা আরো বাড়বে।

১৪। পৃথিবীর সবথেকে বেশি নিরামিষভোজী ইন্ডিয়ায় বাস করে

ধর্মীয় অনুশাসন ও ব্যক্তিগত পছন্দের কারণে ইন্ডিয়ার মোট জনসংখ্যার প্রায় ২০-৪০ % মানুষ নিরামিষ আহার করে। ফলে ইন্ডিয়ায় নিরামিষভোজীর সংখ্যা পৃথিবীর সর্বোচ্চ।

১৫। পৃথিবীর সবথেকে বেশি দুধ উৎপাদনকারী দেশ

ইউরোপিয়ান ইউনিয়নকে পিছনে ফেলে ইন্ডিয়া সম্প্রতি পৃথিবীর সবচেয়ে বেশি দুধ উৎপাদনকারী দেশের তকমাটা দখল করে নিয়েছে। ২০১৪ সালে ইন্ডিয়া প্রায় ১৩২.৪ মিলিয়ন টন দুধ উৎপাদন করে।

১৬। প্রথম দেশ যা ভোজ্য চিনি তৈরি করে

ইন্ডিয়া সর্বপ্রথম চিনি সংশোধন ও প্রক্রিয়াজাত করার কৌশল আবিষ্কার করে। পরবর্তীতে অন্যান্য দেশগুলো এই পদ্ধতি অনুসরণ করে।

১৭। মানব ক্যালকুলেটর

শকুলতলা দেবীকে মানব ক্যালকুলেটর বলা হয়। তিনি মাত্র ২৮ সেকেন্ডে দুটি ১৩ ঘরের অনির্ধারিত সংখ্যার গুণফল সঠিকভাবে বলে দিতে পারতেন।

১৮। রবীন্দ্রনাথ ঠাকুর যিনি দুটি ভিন্ন দেশের জাতীয় সংগীতের প্রণেতা

নোবেলবিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুর ইন্ডিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত রচনা করেন।

১৯। ধাওয়ান চান্দকে জার্মানি নাগরিকতা দিতে চেয়েছিল

১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে জার্মানিকে ভারত ৮-১ গোলে পরাজিত করলে হিটলার ভারতের ধাওয়ান চান্দকে জার্মানির নাগরিকতা নেয়ার সুযোগ দেয়। কিন্তু এই বিখ্যাত হকি খেলোয়াড় তা গ্রহণ করেননি।

২০। ফেড্ডি মারকারি ও বেন কিংসলে ভারতীয় বংশোদ্ভূত

রক ব্র্যান্ডের উজ্জ্বল তারকা ফেড্ডি মারকারির জন্মের সময় নাম ছিল ফারুক বুলসারা এবং বিখ্যাত অস্কার বিজেতা হলিউড অভিনেতা বেন কিংসলের জন্মের সময় নাম ছিল কৃষ্ণা পণ্ডিত ভাঞ্জি।

২১। ইন্ডিয়ার প্রথম নভোচারীর মতে ইন্ডিয়া ছিল “সারে জাহান সে আচ্ছা”

ইন্ডিয়ার প্রথম নভোচারী রাকেশ শর্মাকে তৎকালীন প্রেসিডেন্ট ইন্দিরা গান্ধী জিজ্ঞেস করেন, ‘মহাকাশ থেকে ইন্ডিয়াকে কেমন দেখায়?’ তার উত্তর ছিল ভারতীয় দেশাত্ববোধক বিখ্যাত জ্ঞানের একটি চরণ, ‘সারে জাহান সে আচ্ছা’ অর্থাৎ পৃথিবীর সবথেকে ভালো।

২২। হাভেলস একটি ভারতীয় ব্র্যান্ড এবং এর প্রথম মালিকের নামে করা

হাভেলসের প্রতিষ্ঠাতা ছিলেন হাভেলি রাম গুপ্তা। তার নাম থেকেই এই বিখ্যাত ব্র্যান্ডের নাম যা অনেক বছর আগে এক বড় ইলেকট্রিক্যাল কোম্পানি মাত্র ১০ লাখ রুপিতে কিনে নেয়।

২৩। হীরার খনি সর্বপ্রথম আবিষ্কৃত হয় ভারতে

১৮০০ শতাব্দীতে ব্রাজিলে হীরার খনি আবিষ্কার হওয়ার আগে ইন্ডিয়া সারা বিশ্বের একমাত্র হীরার রপ্তানিকারক ছিল। কৃষ্ণা রিভার ডেলটার পার্শ্ববর্তী দুটি জেলা গুন্তুর ও কৃষ্ণায় শুধু হীরা পাওয়া যেত।

২৪। একজন একাকী ভোটারের জন্য একটি ভোটকেন্দ্র

বানেজের গির জঙ্গলের একমাত্র ভোটার মোহান্ত ভরতদাস দর্শনদাস। তিনি ২০০৪ সাল থেকে ভোটদান করে থাকেন এবং প্রতিটি নির্বাচনে তার জন্য একটা ভোটকেন্দ্র অস্থায়ীভাবে বসানো হয়।

২৫। লুডো খেলা ভারতে আবিষ্কার হয়েছে

আদর্শিক শিক্ষা দেয়ার জন্য বহুদিন আগে লুডো খেলার আবিষ্কার হয় ভারতবর্ষে। এরপর এই খেলা বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পায়।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

<>

Bengali Sports © 2018